শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>

রাজধানীর গেণ্ডারিয়ায় বিশ্ব মানব পাচার প্রতিরোধ দিবস পালিত

  |   মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর ২০২০ | 321 বার পঠিত | প্রিন্ট

রাজধানীর গেণ্ডারিয়ায় বিশ্ব মানব পাচার প্রতিরোধ দিবস পালিত

বিশেষ প্রতিনিধি:শিশু পাচার প্রতিরোধ ও সুরক্ষায় এবং পাচার মুক্ত বাংলাদেশ গড়তে  WORKING ON THE FRONTLINE TO END HUMAN TRAFFICKING প্রতিপাদ্যকে সামনে রেখে রাজধানীর গেণ্ডারিয়াতে “বিশ্ব মানব পাচার প্রতিরোধ দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার দুপুরে (১৫ সেপ্টেম্বর) রাজধানীর গেণ্ডারিয়ার সুত্রাপুরে নারী মৈত্রী এবং আজকের যুব প্রজন্ম ইয়ুথ সংগঠনের আয়োজন এ উপলক্ষে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

এতে মহিলা কাউন্সিলর সাথী আক্তার,সমাজ সেবা কর্মকর্তা,যুব উন্নয়ন কর্মকর্তা,সরকারী বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গসহ নারী মৈত্রী-র কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


দিবসটির গুরুত্ব বিবেচনায় সকল অতিথিবৃন্দ বক্তব্য প্রদান করেন এবং দিবসটিকে কেন্দ্র করে ভবিষ্যতে শিশুপাচার, মানব পাচার রোধে নিজ নিজ অবস্থান থেকে জোড়ালো ভূমিকা রাখার জন্য সকলের প্রতি আহবান জানান।

শিশু পাচার বিরোধী ৪টি জাতীয় বেসরকারী সংগঠন এ্যাটসেক,ইনসিডিন বাংলাদেশ, সিপিডি ও নারী মৈত্রী নিয়ে গঠিত কনসোর্টিয়াম Prevention of Child Trafficking through Strengthening Community & Networking (PCTSCN) শিশু পাচার প্রতিরোধে একযোগে কাজ করে আসছে ।

নারী মৈত্রী ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত একটি বেসরকারী,অলাভজনক,অরাজনৈতিক উন্নয়ন মূলক প্রতিষ্ঠান। নারী মৈত্রী প্রতিষ্ঠালগ্ন থেকে সমাজের অসহায়,অনগ্রসর,অধিকার বঞ্চিত, নির্যাতিত,দু:স্থ মহিলা,কিশোর-কিশোরী ও যুব মহিলাদের আর্থ-সামাজিক উন্নয়নে নিরালস প্রচেষ্টা চালিয়ে আসছে।


এরই ধারাবাহিকতায় নারী মৈত্রী Lead Consortium  partner INCIDIN Bangladesh  and Teree Des Hommes এর আর্থিক সহায়তায় শিশু পাচার প্রতিরোধ,সরকারের বিদ্যমান আইনী ব্যবস্থার গতিশীলতা,শিশুপাচার/মানব পাচার শূণ্যের কোটায় নিয়ে আশা এবং সরকার ও সহযোগী সংগঠন/কমিটির কার্যকর ভূমিকায় তাগিদ জোরদারের আহ্বানে কাজ করে যাচ্ছে।

এছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক মানবপাচারপ্রতিরোধ ও দমনে জাতীয় কর্মপরিকল্পনা 2015-17 বাস্তবায়ন এবং এরই ধারাবাহিকতায় 2018-2022 সালের ও বাস্তবায়ন চলছে।

পাচারের শিকার শিশু,নারী,পুরুষ সকলের নিরাপত্তাসহ মূলধারায় সম্পৃক্তকরন ও যথাযথ পূর্ণবাসন,পাচার সংশ্লিষ্ট মামলায় স্বাক্ষী ও ভিক্টিমের সুরক্ষা দৃঢ়করণ ও আইন সহায়তা সম্প্রসারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা অতীব জরুরী। যার মাধ্যমে বাংলাদেশে মানব পাচারের যে উচ্চ প্রবাহ/গতি চলমান তাকে সঠিকভাবে মোকাবেলা করা সম্ভব।


Facebook Comments Box

Posted ৪:৪৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর ২০২০

Akhaurar Alo 24 |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
মোঃ সাইফুল ইসলাম সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

আখাউড়া, ব্রাহ্মণবাড়িয়া

E-mail: info@akhauraralo24.com