শনিবার ২৩শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ | ৮ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>

অর্থনৈতিক উন্নয়নে ভারত-বাংলাদেশ এক সঙ্গে কাজ করতে চায়-প্রণয় ভার্মা।

মো সাইফুল ইসলাম   |   শনিবার, ২৬ আগস্ট ২০২৩ | 28 বার পঠিত | প্রিন্ট

অর্থনৈতিক উন্নয়নে ভারত-বাংলাদেশ এক সঙ্গে কাজ করতে চায়-প্রণয় ভার্মা।

অর্থনৈতিক উন্নয়নে ভারত-বাংলাদেশ একসঙ্গে কাজ করতে চাই বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা।

আজ শনিবার দুপুরে চট্টগ্রামে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে”উন্নত সংযোগের মাধ্যমে চট্টগ্রামের উন্নয়ন: সম্ভাবনা এবং চ্যালেঞ্জ”বিষয়ক এক সেমিনারে দিনে কথা বলেন।এ সময় তিনি বলেন চট্টগ্রামের উন্নয়নে সারা বাংলাদেশের উন্নয়ন।
বাংলাদেশ-ভারত ইতিহাস ও ঐতিজ্জো পরিষদের সহযোগিতায় শীর্ষস্থানীয় গবেষণা সংস্থা উন্ময় শমান্নে এই অনুষ্ঠানের আয়োজন করে এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।


এ সময় হাইকমিশনার ভার্মা বলেন ঘনিষ্ঠ অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং জনগণের মধ্যে সম্পর্ক স্থাপনের সুবিধার্থে সংযোগের দীর্ঘমেয়াদী তাত্পর্যের উপর জোর দেন। একটি সংলগ্ন ভূগোল এবং ভাগ করা ইতিহাস ও সংস্কৃতির সাথে, তিনি বলেন, সংযোগের সুযোগ এবং গুণমান বাড়ানো একটি সাধারণ আকাঙ্খা, সেইসাথে বাংলাদেশের সাথে ভারতের ক্রমবর্ধমান অংশীদারিত্বের চালক।
তিনি উল্লেখ করেছেন যে দুই দেশের মধ্যে ভবিষ্যত সংযোগগুলি মাল্টিমডাল সংযোগ দ্বারা আকৃতি পাবে, যার মধ্যে রয়েছে সড়ক ও রেল, অভ্যন্তরীণ জলপথ, উপকূলীয় শিপিং, সেইসাথে শক্তি এবং ডিজিটাল সংযোগের মাধ্যমে। তিনি শক্তিশালী সংযোগ উদ্যোগের মাধ্যমে ভারত ও বাংলাদেশের ভৌগোলিক নৈকট্যকে নতুন অর্থনৈতিক সুযোগে রূপান্তরের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

হাইকমিশনার ভারত-বাংলাদেশ সম্পর্ককে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের যৌথ আত্মত্যাগের মূলে নিহিত বলে বর্ণনা করেন। তিনি উল্লেখ করেন যে দুই দেশের মধ্যে সংযোগ উদ্যোগগুলিও কল্যাণ ও মঙ্গলকে কেন্দ্র করে পারস্পরিক সহানুভূতি এবং আন্তঃনির্ভরতার একই চেতনায় পরিচালিত হয়। আমাদের জনগণ এবং আমাদের ভবিষ্যত প্রজন্মের হয়ে।


সেমিনারে ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, শীর্ষ ব্যবসায়ী নেতৃবৃন্দের পাশাপাশি বেশ কয়েকজন পণ্ডিত, বিশেষজ্ঞ, গণমাধ্যমকর্মী এবং অন্যান্য স্টেকহোল্ডাররা উপস্থিত ছিলেন।

Facebook Comments Box


Posted ১১:১৬ অপরাহ্ণ | শনিবার, ২৬ আগস্ট ২০২৩

Akhaurar Alo 24 |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
মোঃ সাইফুল ইসলাম সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

আখাউড়া, ব্রাহ্মণবাড়িয়া

E-mail: info@akhauraralo24.com