রবিবার ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম >>

আখাউড়া স্থলবন্দর দিয়ে মেট্রিকটন প্রতি ২৩৬১৬ টাকা মুল্যে গম আমদানি।

অমিত হাসান অপু   |   রবিবার, ০৮ আগস্ট ২০২১ | 419 বার পঠিত | প্রিন্ট

আখাউড়া স্থলবন্দর দিয়ে মেট্রিকটন প্রতি ২৩৬১৬ টাকা মুল্যে গম আমদানি।

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ভারত থেকে গম আমদানী শুরু হয়েছে।টনপ্রতি ২৩৬১৬ টাকা মুল্যে ১৩২০ মেট্রিক টন গম আমদানি করছে ঠিকাদারি প্রতিষ্ঠান এম,এস বিসমিল্লাহ ফ্লাওয়ার মিল রাজশাহী।

রোববার(৮ আগষ্ট) দুপুরে গমের প্রথম চালানের ৩০ টি ট্রাক আখাউড়া স্থলবন্দরে প্রবেশ করে।এই শিপমেন্টে ৭০টি ট্রাকে করে ১৩২০ মেট্রিক টন গম এই বন্দর দিয়ে দেশে আসার কথা রয়েছে যার মুল্য ৩ কোটি ১১ লক্ষ ৭৩ হাজার ১২০ টাকা।


গম আমদানি কারক প্রতিষ্ঠানের সিএন্ডএফ এজেন্ট আদনান ট্রেড ইন্টারন্যাশনালের কর্ণধার মো: আক্তার হোসেন বলেছেন, প্রথমবারের মত আখাউড়া স্থলবন্দর দিয়ে রোববার ভারত থেকে গম আমদানী শুরু হয়েছে। ভারতীয় ৭০টি ট্রাকে করে ১৩২০ মেট্রিক টন গম বাংলাদেশে প্রবেশ করবে।যার মধ্যে আজ রবিবার ৩০ ট্রাক গম আখাউড়া স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। আগামী বুধবার দ্বিতীয় চালানের গম প্রবেশ করবে।

গম গুলো ভারত থেকে আমদানী করেছেন রাজশাহীর এম,এস বিসমিল্লাহ ফ্লাওয়ার মিল।রপ্তানী করছে ভারতের এম,এস ব্রিজ কিশোর প্রসাদ।ভারতের ত্রিপুরার রেল যোগাযোগ উন্নত হওয়ায় দ্রুত সময়ের মধ্যে গমের চালান আমদানি করতে আখাউড়া-আগরতলা স্থল বন্দর ব্যবহার করছে আমদানিকারক প্রতিষ্ঠান।এর আগে সামুদ্রিক বন্দর ব্যবহার করে গম আমদানি করা হতো।


আখাউড়া স্থলবন্দরের শ্রমিক লীগের সভাপতি শাহনাজ মিয়া জানান, এই প্রথমবারের মতো গম আমদানির ফলে আখাউড়া স্থলবন্দরে প্রান চঞ্চলতা ফিরে এসেছে শ্রমিকদের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে।তিনি স্থানীয় সংসদ সদস্য আইনমন্ত্রী আনিসুল হকের কাছে সকল প্রকার নিষিদ্ধ জাতীয় পণ্য ব্যতীত সব ধরনের পণ্য আমদানি করার ব্যবস্থা গ্রহণ করার দাবি জানিয়েছেন।

আখাউড়া স্থলবন্দরের সি এন্ড এফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফোরকান খলিফা বলেন,আখাউড়া স্থলবন্দর দেশের দ্বিতীয় বৃহত্তম বন্দর।এতদিনে বন্দর দিয়ে রপ্তানি হতো বেশি করোনার সময় গম আমদানির ফলে স্থলবন্দরের গতি ফিরে আসবে।


আখাউড়া স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ আলী বলেন, এই প্রথম বারের মত ২৭৮ ডলারে পার মেট্রিকটন প্রতি ১৩২০ মেট্রিক্সটন গমের একটি চালানের কিছু গাড়ি বাংলাদেশে প্রবেশ করেছে।তবে এ থেকে সরকার কোন রাজস্ব পাবেনা।

আখাউড়া স্থলবন্দর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান,এই প্রথম বারের মত বাংলাদেশে গম আমদানি হল।আমদানি বাড়ায় বন্দরের রাজস্ব বাড়বে।এ বন্দর দিয়ে রপ্তানির পরিমাণ বেশি আমদানির দ্বার উম্মোচিত হওয়াই বন্দরের শ্রমিকদের কর্মসংস্থানের ব্যবস্থা হবে এবং এবং বন্দরে প্রান চাঞ্চল্যতা ফিরে আসবে।

উল্লেখ্য আমদানিকৃত গম গুলো ভারতের উত্তর প্রদেশ থেকে মালবাহী ট্রেনে করে এই গম ত্রিপুরার আগরতলা হয়ে বাংলাদেশে প্রবেশ করে।

Facebook Comments Box

Posted ৬:২৪ অপরাহ্ণ | রবিবার, ০৮ আগস্ট ২০২১

Akhaurar Alo 24 |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
মোঃ সাইফুল ইসলাম সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

আখাউড়া, ব্রাহ্মণবাড়িয়া

E-mail: info@akhauraralo24.com