বুধবার ১০ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>

আখাউড়া স্থল বন্দর দিয়ে ভারতে গেল ৪৭২৫ কেজি ইলিশ।

রওনক ইসলাম   |   শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০২৩ | 83 বার পঠিত | প্রিন্ট

আখাউড়া স্থল বন্দর দিয়ে ভারতে গেল ৪৭২৫ কেজি ইলিশ।

সনাতন ধর্মালম্বীদের দূর্গাপূজা উপলক্ষে ৩ হাজার ৯৫০ টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। এর মধ্যে তিনটি প্রতিষ্ঠান কে আখাউড়া স্থল বন্দর দিয়ে ১৫০ টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়।ফলে আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রথম চালানে ৩টি ট্রাকে করে ৪৭২৫ কেজি ইলিশ ভারতে পাঠানো হয়েছে।

শুক্রবার(২২ সেপ্টেম্বর) দুপুরে এই ইলিশের চালান পাঠানো হয়।কাস্টমস ও মৎস্য দপ্তরের আনুষ্ঠানিকতা শেষে ভারতের আগরতলা বন্দরে ইলিশের ট্রাক গুলো প্রবেশ করে।


এর আগে বুধবার ২০ শে সেপ্টেম্বর ৭৯ প্রতিষ্ঠানকে ইলিশ রপ্তানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়।প্রতিটি প্রতিষ্ঠান ৫০টন করে ইলিশ রপ্তানি করতে পারবে।আখাউড়া স্থল বন্দর দিয়ে (বৃহস্পতিবার) যে ইলিশ ভারতের রপ্তানি হয়েছে তার রপ্তানি কারক প্রতিষ্ঠানগুলো হল রিপা এন্টার প্রাইজ,এস এস কর্পোরেশন।

ভারতের আমদানি কারক প্রতিষ্ঠানের নাম বিমল রায়, কৃষ্ণপদ রায়।প্রতি কেজি ইলিশ মাছ ১০ মার্কিন ডলারে রপ্তানি করা হচ্ছে। আগামী ৩০ অক্টোবরের মধ্যে সব ইলিশ রপ্তানির নির্দেশনা রয়েছে।


আখাউড়া স্থলবন্দরের সি এন্ড এফ এজেন্ট শাহনেওয়াজ ভূঁইয়া (শানু) জানান, এবার প্রতি কেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ মার্কিন ডলার যা বাংলাদেশী টাকায় ১১০০ টাকা। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টম থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের চালান ছাড় করা হচ্ছে।

আখাউড়া স্থলবন্দরের কর্মকর্তা কামরুল পারভেজ জানান, এ বন্দর দিয়ে ইলিশ রপ্তানের প্রথম চালানে ৪৭২৫ কেজি ইলিশ ভারতে গেছে। দ্রুত রপ্তানি করার জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।


Facebook Comments Box

Posted ৬:১৬ অপরাহ্ণ | শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০২৩

Akhaurar Alo 24 |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
মোঃ সাইফুল ইসলাম সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

আখাউড়া, ব্রাহ্মণবাড়িয়া

E-mail: info@akhauraralo24.com