রবিবার ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম >>

আখাউড়ায় কালন্দি খাল আবর্জনা মুক্ত করার দাবীতে মানববন্ধন

অমিত হাসান অপু:   |   বুধবার, ০৯ মার্চ ২০২২ | 126 বার পঠিত | প্রিন্ট

আখাউড়ায় কালন্দি খাল আবর্জনা মুক্ত করার দাবীতে মানববন্ধন

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় পৌরশহরের বুক চিড়ে বয়ে যাওয়া কালন্দি খালের ময়লা আবর্জনা মুক্ত করে পানির গতিপ্রবাহ স্বাভাবিক করার দাবীতে মানববন্ধন করা হয়েছে। আখাউড়া প্রকৃতি ও পরিবেশ ক্লাবের আয়োজনে বুধবার (৯ মার্চ) সকালে পৌরশহরের সড়ক বাজারস্থ এড. সিরাজুল হক পৌর মুক্তমঞ্চের সামনে অনুষ্টিত মানববন্ধনে রাজনীতিবিদ, সাংবাদিক, ব্যবসায়ী, প্রকৃতি ও পরিবেশ ক্লাবের সদস্যসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেয়। এসময় মানববন্ধনকারীরা ‘প্রকৃতি আমাদের শেখায়, প্রকৃতি আমাদের বাঁচায়, কালন্দি খাল দূষন মুক্ত করে সংস্কার করুন’ ইত্যাদি বিভিন্ন স্লোগান সম্বলিত ব্যানার প্রদর্শন করে প্রতিবাদ জানায়।প্রকৃতি ও পরিবেশ ক্লাবের আহবায়ক রুবেল আহমেদ সঞ্চালনায় ও উপজেল প্রবাসী আওয়ামীলীগের সভাপতি নেছার আহমেদ খলিফার সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক আব্দুল মমিন বাবুল, উপজেলা আওয়ামীলীগের সদস্য দিপক ঘোষ, সাংবাদিক দুলাল ঘোষ, বিশ্বজিৎ পাল বাবু, উপজেলা ছাত্রলীগের সভাপতি শাহাব উদ্দিন বেগ শাপলু সহ আরো অনেকে।  

 


বক্তারা বলেন, কালন্দি খাল আখাউড়ার শ্বাসনালী। কিন্তু বর্তমানে ময়লা আবর্জনায় ভরাট হয়ে যাচ্ছে। স্বাভাবিক পানি প্রবাহ ব্যহত হয়ে দূর্গন্ধে পরিবেশ দূষিত করছে। খালের ময়লা আবর্জনা মুক্ত করে পানি প্রবাহ স্বাভাবিক করার দাবী জানান বক্তারা। 

 


উল্লেখ্য, কালন্দি খালটি আখাউড়া-আগরতলা সড়কের পাশ দিয়ে প্রবাহিত হয়ে পৌরশহরের সড়ক বাজারের ওপর দিয়ে পশ্চিমে তিতাস নদীতে গিয়ে মিলিত হয়েছে। শত বছর আগে ভারতের ত্রিপুরা রাজ্যের পাহাড়ি ঢলের পানি নিষ্কাশন ও সেচ কাজের সুবিধার জন্য খালটি খনন করা হয় বলে জনশ্রুতি আছে।  

এক সময় শুস্ক মৌসুম বাদে বছরের বাকী সময়ে এ খাল দিয়ে নৌকা চলাচল করতো। নৌকা দিয়ে বাজারে মালামাল নিয়ে আসতে ব্যবসায়ীরা। খালের পানি এখানকার কৃষিজমির সেচের কাজে ব্যবহৃত হতো। দখল দূষনে খালটি এখন মৃতপ্রায়।


 

Facebook Comments Box

Posted ৯:৩৮ অপরাহ্ণ | বুধবার, ০৯ মার্চ ২০২২

Akhaurar Alo 24 |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
মোঃ সাইফুল ইসলাম সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

আখাউড়া, ব্রাহ্মণবাড়িয়া

E-mail: info@akhauraralo24.com