রবিবার ২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম >>

আজ ১০ই মহররম শাহাদাতে কারবালা মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহিদ দিবস।

  |   শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ | 1075 বার পঠিত | প্রিন্ট

আজ ১০ই মহররম শাহাদাতে কারবালা মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহিদ দিবস।

আখাউড়ার আলো ২৪ ডেস্ক:ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ শুক্রবার (২১ সেপ্টেম্বর) সারাদেশে পালিত হতে যাচ্ছে পবিত্র আশুরা। বিশ্বের সব মুসলিমদের জন্য এই দিনটি ভীষণ ত্যাগ ও শোকের একটি দিন।

হিজরির সন অনুসারে মোহররমের ১০ তারিখ কারবালার ময়দানে হজরত মুহম্মদ (সা.) এর প্রিয় দৌহিত্র ইমাম হোসেনের মৃত্যুর এই দিনটি সারাবিশ্বের মুসলমানরা পালন করে থাকেন।


পবিত্র এই দিনটি উপলক্ষে তাজিয়া মিছিলে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ডিএমপি’র পক্ষ থেকে নিশ্ছিদ্র নিরাপত্তা গ্রহণ করা হবে। আর এ মিছিলে যেকোনো ধরণের ছুরি-তলোয়ার বহন সম্পূর্ণ নিষিদ্ধ করেছে ডিএমপি।

এদিকে রাজধানীর হোসাইনী দালান ইমাম বাড়া থেকে বের হবে তাজিয়া মিছিল। রাজধানীতে আশুরা উপলক্ষে প্রতি বছর পুরাণ ঢাকায় হোসাইনী দালান থেকে বের হয় এ মিছিল। তাছাড়া ঢাকার মিরপুর, মোহাম্মদপুর, বকশীবাজার, লালবাগ, পল্টন, মগবাজার থেকেও বের হয় পবিত্র আশুরার এ মিছিল।


শোকের এ মিছিলে হাজার হাজার মানুষ ‘হায় হোসেন-হায় হোসেন’ মাতম তুলে অংশ নেয়। পবিত্র আশুরা উপলক্ষে এদিন সরকারি ছুটি পালিত হবে।

পবিত্র এ দিনটি উপলক্ষে রাজধানীর নিরাপত্তা ব্যবস্থা ব্যাপক জোরদার করা হয়েছে। এবার তাজিয়া মিছিলে প্রবেশের সময় দা, ছোরা, কাচি, বর্শা, বল্লম, তরবারি, টিফিনক্যারি ও ব্যাগ বহন সম্পূর্ণ নিষিদ্ধ করেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আসাদুজ্জামান মিয়া। একইসঙ্গে মিছিলে সকল প্রকারের আতশবাজি ও পটকা ফোটানোকেও নিষিদ্ধ করা হয়েছে।


তাছাড়া শহরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে কয়েক স্তরের নিরাপত্তা ও প্রবেশের চার মুখের চেকপোস্টে সাদা পোশাকে অসংখ্য নিরাপত্তা বাহিনী মজুদ থাকবে। এবারের এই আশুরা উপলক্ষে কোনো জঙ্গি হামলার আশঙ্কা নেই।

Facebook Comments Box

Posted ২:৪৭ পূর্বাহ্ণ | শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮

Akhaurar Alo 24 |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোঃ সাইফুল ইসলাম সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

আখাউড়া, ব্রাহ্মণবাড়িয়া

E-mail: info@akhauraralo24.com