মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>

ভারতে হিজাবের ওপর নিষেধাজ্ঞা বহাল রেখেছে আদালত

আখাউড়ার আলো২৪ ডেস্ক:   |   মঙ্গলবার, ১৫ মার্চ ২০২২ | 207 বার পঠিত | প্রিন্ট

ভারতে হিজাবের ওপর নিষেধাজ্ঞা বহাল রেখেছে আদালত

ভারতে মঙ্গলবার একটি আদালত কর্ণাটক রাজ্যে ক্লাসে হিজাবের উপর নিষেধাজ্ঞা বহাল রেখেছে, এমন একটি রায় যা একটি বড় মুসলিম সংখ্যালঘু রয়েছে এমন দেশের বাকি অংশের জন্য একটি নজির স্থাপন করতে পারে।

এক বিবৃতিতে জানা যায় গত মাসে দক্ষিণ রাজ্যের এই নিষেধাজ্ঞার ফলে কিছু মুসলিম ছাত্র ও অভিভাবকদের বিক্ষোভ এবং হিন্দু ছাত্রদের পাল্টা প্রতিবাদ হয়। এই বিরোধ সমালোচনার জন্ম দিয়েছে যে দেশে মুসলমানরা আরও প্রান্তিক হয়ে যাচ্ছে।


কর্ণাটকের হাইকোর্টের প্রধান বিচারপতি রিতু রাজ অবস্থি রায়ে বলেছেন, “আমরা বিবেচনা করি যে মুসলিম মহিলাদের হিজাব পরা অপরিহার্য ধর্মীয় অনুশীলনের অংশ নয়।”

তিনি বলেছিলেন যে সরকারের অভিন্ন নির্দেশিকা নির্ধারণের ক্ষমতা রয়েছে, আদেশকে চ্যালেঞ্জ করে বিভিন্ন পিটিশন খারিজ করে দিয়ে।


রায়ের আগে, কর্ণাটক কর্তৃপক্ষ স্কুল ও কলেজ বন্ধ ঘোষণা করেছে এবং সম্ভাব্য সমস্যা এড়াতে রাজ্যের কিছু অংশে জনসমাবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

গত মাসে, ফেডারেল স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন যে তিনি কোনও ধর্মীয় পোশাকের পরিবর্তে ছাত্রদের স্কুল ইউনিফর্মে লেগে থাকা পছন্দ করেন।


যে ছাত্ররা আদালতে নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করেছিল তারা বলেছিল যে হিজাব পরা ভারতের সংবিধানের অধীনে নিশ্চিত করা একটি মৌলিক অধিকার এবং ইসলামের একটি অপরিহার্য অনুশীলন। রয়টার্স তাৎক্ষণিকভাবে চ্যালেঞ্জকারীদের সঙ্গে যোগাযোগ করতে পারেনি।

কর্ণাটকের নিষেধাজ্ঞার ফলে দেশের অন্য কিছু অংশেও বিক্ষোভ দেখা দিয়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশনের সমালোচনা করেছে।

Facebook Comments Box

Posted ৬:২৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৫ মার্চ ২০২২

Akhaurar Alo 24 |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আজ মহান মে দিবস
আজ মহান মে দিবস

(569 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
মোঃ সাইফুল ইসলাম সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

আখাউড়া, ব্রাহ্মণবাড়িয়া

E-mail: info@akhauraralo24.com