মঙ্গলবার ২৮শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>

রেলের আধুনিকায়নে ও রাজস্ব বাড়াতে দু’হাজার কোটি টাকার প্রকল্প।

  |   শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ | 553 বার পঠিত | প্রিন্ট

রেলের আধুনিকায়নে ও রাজস্ব বাড়াতে দু’হাজার কোটি টাকার প্রকল্প।

আখাউড়ার আলো ২৪ ডেস্ক#বাংলাদেশের রেল ব্যবস্থাকে আধুনিক, আরামদায়ক, নিরাপদ করতে এবং আরও উন্নত সেবা এবং বাংলাদেশ রেলওয়ের রাজস্ব আয় বাড়ানোর লক্ষ্যে বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে সরকার। এ লক্ষে প্রায় দু’হাজার কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ‘বাংলাদেশ রেলওয়ের জন্য ২০টি মিটার গেজ ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ এবং ১৫০টি মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ সংগ্রহ’ শীর্ষক একটি প্রকল্প গৃহীত হয়েছে। প্রকল্প বাস্তবায়নে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৭৯৯ কোটি ১১ লাখ টাকা। প্রকল্পে সরকারের নিজস্ব তহবিল থেকে (জিওবি) ৩৮৪ কোটি ৪৩ লাখ টাকা প্রদান করা হবে। এছাড়া বাকি ১ হাজার ৪১৪ কোটি ৬৮ লাখ টাকা আসবে প্রকল্প সাহায্য থেকে। এ প্রকল্পের প্রকল্প সাহায্য প্রদানকারী সংস্থা ইডিসিএফ (দক্ষিণ কোরিয়া)।


প্রকল্প বাস্তবায়ন করবে বাংলাদেশ রেলওয়ে। আগামী ২০২১ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে বাস্তবায়িত হবে বলে আশা করা হচ্ছে। প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একেনেক) অনুমোদন পেয়েছে।

রেলপথ মন্ত্রণালয় বলছে, রেলওয়েতে ১৮৬টি মিটার গেজ ও ৯৬টি ব্রড গেজসহ মোট ২৮২টি লোকোমোটিভ রয়েছে, যার অর্থনৈতিক মেয়াদ ২০ বছর। যার মধ্যে ১৬৮টি (১১০টি মিটার গেজ ও ৫৮টি ব্রড গেজ) ইঞ্জিনের বয়স ৩০ বছর অতিক্রম করেছে।


রেলপথ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০টি মিটার গেজ ডিজেল ইলেকট্রিক ইঞ্জিন এবং ১৫০টি মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ সংগ্রহ করা, যাত্রীদের জন্য আধুনিক, নিরাপদ ও উন্নত গুণাগুণ সম্পন্ন ইঞ্জিন এবং যাত্রীবাহী ক্যারেজ সরবরাহ করা, যাত্রী চাহিদা পূরণের জন্য নতুন ট্রেন পরিচালনা করা, পুরান ও মেয়াদোত্তীর্ণ মিটার গেজ ডিজেল ইলেকট্রিক ইঞ্জিন এবং যাত্রীবাহী ক্যারেজসমূহ প্রতিস্থাপন এবং মিটারগেজ সেকশনে রোলিং স্টকের স্বল্পতা দূর করা, এবং বাংলাদেশ রেলওয়ের রাজস্ব আয় বাড়াতেই এ প্রকল্পটি নিয়েছে সরকার।

সূত্র জানায়, এ প্রকল্পের আওতায় ২০টি মিটার গেজ ডিজেল ইলেকট্রিক ইঞ্জিন সংগ্রহ করা হবে। ১৫০টি মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ সংগ্রহ করা ছাড়াও ইঞ্জিন কেনার জন্য চার জন পরামর্শকের সেবা গ্রহণ করা হবে।


এ বিষয়ে রেলপথমন্ত্রী মুজিবুল হক গণমাধ্যমকে জানান, প্রধানমন্ত্রীর আগ্রহ ও নির্দেশনায় রেলকে আরও সহজ ও স্বাচ্ছন্দ্যময় করতে রেলের উন্নয়ন চলছে। এর অংশ হিসেবেই এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে।মো

Facebook Comments Box

Posted ৬:৫৬ পূর্বাহ্ণ | শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮

Akhaurar Alo 24 |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
মোঃ সাইফুল ইসলাম সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

আখাউড়া, ব্রাহ্মণবাড়িয়া

E-mail: info@akhauraralo24.com