বুধবার ৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>

সৌদি আরবে প্রথমবারের মতো শুরু হচ্ছে নারী ফুটবল লীগ

অমিত হাসান অপু:   |   মঙ্গলবার, ১৬ নভেম্বর ২০২১ | 158 বার পঠিত | প্রিন্ট

সৌদি আরবে প্রথমবারের মতো শুরু হচ্ছে নারী ফুটবল লীগ

সৌদি আরবে প্রথমবারের মতো নারী ফুটবল লীগ শুরু হতে যাচ্ছে। সৌদি অ্যারাবিয়ান ফুটবল ফেডারেশন (এসএএফএফ) গত শনিবার এ ঘোষণা দিয়েছে।

সৌদির গণমাধ্যম সৌদি গেজেটের প্রতিবেদন সূত্রে জানা যায় রিয়াদে আগামী ২২ নভেম্বর থেকে শুরু হওয়া লিগটি আঞ্চলিক লীগের মাধ্যমে দুটি ধাপে প্রথম পর্বে ১৬ টি দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে এবং এর ম্যাচগুলি ৩টি শহরে (রিয়াদ, জেদ্দা, দাম্মাম) অনুষ্ঠিত হবে।


লিগ পদ্ধতিতে খেলার জন্য প্রতিটি অঞ্চল থেকে ৬ টি দলের উপস্থিতি (দাম্মাম বাদে, চারটি দল) দুটি রাউন্ড থেকে, রিয়াদ এবং জেদ্দায় শীর্ষ তিনটি স্থান এবং দাম্মামের প্রথম এবং দ্বিতীয় স্থানগুলি কিংডম ফাইনাল চ্যাম্পিয়নশিপের জন্য যোগ্যতা অর্জন করবে। আগামী বছরের শুরুর দিকে জেদ্দায় কিং আবদুল্লাহ স্পোর্টস সিটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে, যা এক ম্যাচের নকআউট পদ্ধতিতে অনুষ্ঠিত হবে।

 


সৌদি আরব ফুটবল ফেডারেশনের পরিচালনা পর্ষদের সভাপতি ইয়াসির আল মিসেহাল ইঙ্গিত দিয়েছেন যে এই ঘোষণাটি SAFF এর ক্যারিয়ারে একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। মহিলাদের ফুটবলের জন্য একটি বিশেষ বিভাগ উদ্বোধন করার সময় তিনি উল্লেখ করেছিলেন যে রাজ্যে প্রথম অফিসিয়াল লিগ চালু করা SAFF এর অন্যতম লক্ষ্য ছিল।

“আজ আমরা এই মুহুর্তে বাস করছি, যা ঈশ্বরের কৃপায় অর্জিত হয়েছে এবং তারপরে সমস্ত সেক্টরের জন্য আমাদের বিজ্ঞ নেতৃত্বের সীমাহীন সমর্থন, বিশেষ করে ফুটবল সেক্টরে,” আল মিসেহাল বলেছেন।


আল মিসেহাল ব্যাখ্যা করেছেন যে লিগের জন্য সমস্ত নিয়ম-কানুন সম্পন্ন হয়েছে, সৌদি নারী ফুটবলের পথে এই সংস্করণের গুরুত্বের কারণে সেগুলি বাস্তবায়নে ফেডারেশনের আগ্রহের উপর জোর দিয়েছিল।

সৌদি আরব ফুটবল ফেডারেশনের পরিচালনা পর্ষদের সদস্য এবং মহিলা ফুটবল বিভাগের পরিচালক, লামিয়া বিন বাহিয়ান, নারী ফুটবল উপভোগ করা সীমাহীন সমর্থন এবং মনোযোগের জন্য বিজ্ঞ নেতৃত্বের প্রতি তার ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

বিন বাহিয়ান বলেছেন: “আজ আমরা যে মুহুর্তে বাস করছি তা সৌদি মহিলা লীগের স্বপ্নকে বাস্তবে রূপান্তরিত করে বর্ণনা করা যায় না, আমরা আমাদের বিজ্ঞ নেতৃত্বের কাছ থেকে সীমাহীন সমর্থন উপভোগ করি এবং এই সমর্থনের আলোকে আমরা আজকে এগিয়ে যাচ্ছি। একটি উচ্চাভিলাষী কৌশল অনুসারে স্থির গতিতে যেখানে আমরা সকলেই নারী ফুটবলকে এগিয়ে নেওয়ার এবং এটিকে সর্বোচ্চ স্তরে পৌঁছানোর জন্য আবেগ, উচ্চাকাঙ্ক্ষা এবং সংকল্প ভাগ করে নিই”।

তিনি যোগ করেছেন: “আমরা প্রথম দিন থেকেই মহিলা ফুটবল বিভাগে কাজ করেছি, যা আদওয়া আল-আরিফির তত্ত্বাবধানে শুরু হয়েছিল, যিনি বিশেষ করে প্রথম মহিলা লীগ গঠনের পদক্ষেপটি সম্পূর্ণ করার জন্য একটি দুর্দান্ত এবং প্রভাবশালী প্রচেষ্টা করেছিলেন এবং সমর্থন করেছিলেন। সাধারণভাবে মহিলাদের ফুটবল”।

এটি লক্ষণীয় যে তিনটি অঞ্চল থেকে ১৬টি অংশগ্রহণকারী ক্লাব হল: আল-তাহাদি, সামা, আল-হিমা, আল-সেহাম আল-জারকা এবং আল-ইয়ামামাহ (মধ্য অঞ্চল)- আল-আসেফাহ, নসুর জেদ্দা, ইত্তিহাদ আল -কুয়া, আল-কোরা আল-মোশতায়েলা এবং আল-লেইথ আল-আবিয়াদ (পশ্চিমাঞ্চল) – শোল্লা আল-শারকিয়া, আল-মামলাকা আল-নিসায়ী, আল-ওয়াহা এবং ইত্তিহাদ আল-নসূর (পূর্বাঞ্চল)।

Facebook Comments Box

Posted ১২:২৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৬ নভেম্বর ২০২১

Akhaurar Alo 24 |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
মোঃ সাইফুল ইসলাম সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

আখাউড়া, ব্রাহ্মণবাড়িয়া

E-mail: info@akhauraralo24.com