বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>

ইসলামী ক্ষুদ্রঋণ গবেষণায় বিশ্বের সেরা গবেষক বাংলাদেশি আবুল বাশার

  |   বুধবার, ২৩ জুন ২০২১ | 485 বার পঠিত | প্রিন্ট

ইসলামী ক্ষুদ্রঋণ গবেষণায় বিশ্বের সেরা গবেষক বাংলাদেশি আবুল বাশার

মালয়েশিয়া প্রতিনিধি:

ইসলামী ক্ষুদ্রঋণ গবেষণায় বিশ্বের সেরা গবেষক হলেন হবিগঞ্জের ডঃ আবুল বাশার ভূঁইয়া। গত দুই দশকে ইসলামী ক্ষুদ্রঋণ বিষয়ক গবেষণায় বিশ্বব্যাপী প্রকাশিত গবেষণা প্রবন্ধের পর্যালোচনা জরিপে সেরা গবেষক হিসেবে উঠে এসেছে মালয়েশিয়ায় কর্মরত ডঃ আবুল বাশার ভূঁইয়ার নাম।


Islamic Microfinance: A Bibliometric Review শিরোনামে এই গবেষণা সমীক্ষা দলের নেতৃত্ব দেন আমেরিকার University of New Orleans এর বাংলাদেশী বংশোদ্ভূত এবং বিশ্বে ইসলামিক ফিন্যান্স গবেষণা এন্ড পাবলিকেশনের অগ্রদূত অধ্যাপক ডঃ এম.কবির হাসান। যিনি ২০১৬ সালে আইডিবি কর্তৃক ইসলামী ব্যাংকিং এবং ফিন্যান্স গবেষণা এবং প্রকাশনায় সর্বোচ্চ পুরষ্কার লাভ করেন।

তারই নেতৃত্বে রিভিউ গবেষণা প্রবন্ধটি গত ১২ জুন প্রকাশিত হয়, বিশ্বের অন্যতম প্রভাবশালী প্রকাশনা সংস্থা Elsevier Gipublication database, ScienceDirect এর আওতাধীন, Web of Social Science Ges Scopus নিবন্ধিত Global Finance Journal এ।এই পর্যালোচনা মূলক গবেষণা প্রবন্ধটি ২০০০ থেকে ২০২০ সাল পর্যন্ত পৃথিবীর সবচেয়ে গ্রহণযোগ্য তিনটি প্রকাশনা প্ল্যাটফর্ম Web of Social Science and ScopusGes Google Scholar এ প্রকাশিত ১ হাজার ১৫২ টি গবেষণা পত্রের উপর সমীক্ষা চালিয়ে চারটি পৃথক ক্যাটাগরিতে এইচ-ইনডেক্স, জি-ইনডেক্স এবং এম-ইনডেক্স বিবেচনার মধ্য দিয়ে ফলাফল প্রকাশ করা হয়।


ইসলামী ক্ষুদ্রঋণ গবেষণায় বেস্টকান্ট্রি ক্যাটাগরিতে মালয়েশিয়া সবচেয়ে এগিয়ে এবং একই দেশের International Islamic University (IIUM) সেরা বিশ্ববিদ্যালয় এবং International Journal of Systems and Ethics সর্বাধিক প্রাসঙ্গিক জার্নাল হিসেবে জায়গা করে নেয়।

ইসলামী ক্ষুদ্রঋণ গবেষণায় একক গবেষক হিসাবে সর্বাধিক প্রবন্ধ প্রকাশ এবং অন্যান্য গবেষকদের গবেষণায় তার ব্যবহৃত গবেষণা মডেল রেফারেন্স হিসাবে ব্যবহার, উভয় রেংকিংয়ে উঠে আসেন ডঃ আবুল বাশার ভূঁইয়া।


তিনি বর্তমানে মালয়েশিয়ার সেলাংগরের প্রাদেশিক বিশ্ববিদ্যালয় University of Selangor (UNISEL) এর ব্যাবসায় শিক্ষা ও হিসাব বিজ্ঞান অনুষদে সহযোগি অধ্যাপক হিসেবে কর্মরত।

এ ছাড়া গত এক দশক ধরে মালয়েশিয়ার বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে তিনি গবেষণা ও পাঠদান করে আসছেন। একই সাথে ইন্টারন্যাশনাল জার্নাল অব শারিয়াহ এন্ড কর্পোরেট গভর্ন্যান্স রিসার্চের প্রধান সম্পাদকের দায়িত্ব পালন করছেন। এছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠানের সাথেও সম্পাদক হিসেবে যুক্ত রয়েছেন তিনি।

এ পর্যন্ত বিভিন্ন প্রসিদ্ধ আন্তর্জাতিক জার্নালে প্রায় একশোটির অধিক প্রবন্ধ প্রকাশ এবং বিভিন্ন আন্তর্জাতিক সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেছেন বাংলাদেশী এই সফল গবেষক।

২০১২ সালে ক্ষুদ্রঋণ ও টেশসই জীবকা নির্বাহ বিষয়ের উপর মালয়েশিয়ার National Univerisity (UKM) থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি।

ডঃ আবুল বাশার ভূঁইয়া হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার পূর্ব পিটুয়ার কান্দি গ্রামের মুহাম্মদ আব্দুল মজিদ ভূঁইয়ার ৪র্থ সন্তান। নিজ এলাকায় ১৯৯৭ সালে মাধ্যমিক ও ১৯৯৯ সালে উচ্চমাধ্যমিক শিক্ষা শেষ করে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। বর্তমানে মালয়েশিয়ায় পার্মান্যান্ট রেসিডেন্ট প্রাপ্ত হয়ে সস্ত্রীক পরিবার সহ বসবাস করছেন। ব্যক্তিগত জীবনে এক কন্যা ও পুত্র সন্তানের জনক তিনি।

ডঃ আবুল বাশার ভূঁইয়ার নাম বিশ্বের সেরা গবেষকের তালিকায় নাম উঠে আসায় মালয়েশিয়াস্থ জালালাবাদ এসোসিয়েশন ও দেশটিতে বসবাসরত বৃহওর সিলেটের প্রবাসীরা তাকে অভিনন্দন জানিয়েছেন।

Facebook Comments Box

Posted ১২:২৭ অপরাহ্ণ | বুধবার, ২৩ জুন ২০২১

Akhaurar Alo 24 |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আজ মহান মে দিবস
আজ মহান মে দিবস

(567 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
মোঃ সাইফুল ইসলাম সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

আখাউড়া, ব্রাহ্মণবাড়িয়া

E-mail: info@akhauraralo24.com