সোমবার ১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ | ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম >>

বেদানার দানায় যত পুষ্টি!

  |   বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ | 630 বার পঠিত | প্রিন্ট

বেদানার দানায় যত পুষ্টি!

আখাউড়ার আলো ২৪ ডেস্ক#

শুধু রূপে নয়, গুণেমানেও সেরা ফল বেদানা। উপকারি উদ্ভিজ্জ পদার্থের সংমিশ্রণ রয়েছে এর প্রতিটি দানায়। পুষ্টি বিজ্ঞানীরা বলছেন, এই ফলটি বহু রোগের হাত থেকে আমাদের বাঁচায়। এমনটি ক্যান্সার নিরাময়েও কাজ করে বেদানার মিষ্টি দানা।


পুষ্টিগুণে ভরা
এক কাপ বা ১৭৪ গ্রাম বেদানায় থাকে প্রায় ৭ গ্রাম ফাইবার, ৩ গ্রাম প্রোটিন, ভিটামিন সি থাকে ৩০% আর ডি এ, ভিটামিন কে রয়েছে ৩৬% আর ডি এ, আছে ১৬% আর ডি এ ফোলেট। এছাড়াও ছোট ফলের এই দানায় ১২% আর ডি এ পটাশিয়াম রয়েছে। যা নানাভাবে শরীরের উপকারে লাগে।

অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ
বেদানায় রয়েছে পুনিক্যালাজিন নামের একটি উপাদান। এটি অসাধারণ শক্তি সম্পন্ন অ্যান্টি-অক্সিডেন্ট। বেদানার রসে এবং খোসায় প্রচুর পরিমাণে এটি পাওয়া যায়। রেড ওয়াইন বা গ্রিন টি-এর থেকে প্রায় তিন গুণ বেশি পরিমাণে এই পুনিক্যালাজিন বেদানার রসে উপস্থিত থাকে।


পুনিসিক অ্যাসিড
বেদানার বীজের তেলে মজুত রয়েছে পুনিসিক অ্যাসিড। বিজ্ঞানের ভাষায় পুনিসিক অ্যাসিড হল একটি কনজুগেটেড লিনোলেয়িক অ্যাসিড এবং এটি নানা জৈব গুণসমৃদ্ধ। শুধু তাই নয়, এটি হল একটি উপকারি স্নেহ পদার্থ বা ফ্যাটি অ্যাসিড হওয়ায় এই উপাদানটি রক্তে মজুত অতিরিক্ত কোলেস্টেরলের মাত্রা কমিয়ে আনে। ফলে কমে আসে হৃদরোগের সমস্যাও।

প্রদাহ কমায়
বেদানা নানা ধরনের প্রদাহজনিত সমস্যা নিবারণে সিদ্ধহস্ত। শুধু তাই নয়, পরিপাক তন্ত্রের প্রদাহ এমনকি কোলোন ক্যান্সার প্রতিরোধেও এই ফলটি বিশেষ ভূমিকা পালন করে থাকে।


Facebook Comments Box

Posted ৬:৩৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮

Akhaurar Alo 24 |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
মোঃ সাইফুল ইসলাম সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

আখাউড়া, ব্রাহ্মণবাড়িয়া

E-mail: info@akhauraralo24.com