মঙ্গলবার ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>

সৌদি আরবের ইতিহাসে এই প্রথম উটের পিঠে জকি হিসেবে নারীরা

অমিত হাসান অপু:   |   সোমবার, ১০ জানুয়ারি ২০২২ | 281 বার পঠিত | প্রিন্ট

সৌদি আরবের ইতিহাসে এই প্রথম উটের পিঠে জকি হিসেবে নারীরা

সৌদি আরবের ইতিহাসে ঘটতে চলেছে এক অবিশ্বাস্য ঘটনা,যা এর আগে ঘটেনি কখনোই,সৌদিআরবে এই প্রথম উটের জকি হিসেবে কাজ করতে চলেছে সৌদি নারীগণ ।

শনিবার কিং আব্দুল আজিজ উট ফেস্টিভ্যালের ষষ্ঠ সংস্করণের প্রথম রাউন্ডে মোট ৩৮ জন সৌদি নারী প্রতিযোগীর মধ্যে ১০ জন সৌদি নারী উটের জকি হওয়ার যোগ্যতা অর্জন করে।


সৌদিআরবের ইতিহাসে প্রথমবারের মতো উটের জকি হিসেবে নারীরা যে দৌড়ে প্রতিযোগিতায় অংশ নেন, তা দেখার জন্য উপস্থিতদের মধ্যে বিপুল সংখ্যক নারী দর্শকরা উপস্থিত ছিলেন।

 


সৌদি গেজেটের খবরে বলা হয় রাজধানী রিয়াদের ১০০ কিলোমিটার উত্তর-পূর্বে আল-দাহনার দক্ষিণ সায়াহাদাহ জেলায় ৩২ বর্গকিলোমিটার জুড়ে একটি বিস্তীর্ণ এলাকায় অনুষ্ঠিত হওয়া উটের দৌড় প্রতিযোগিতায় প্রথমবারের মতো মহিলাদের জন্য স্বতন্ত্র খোলা রাউন্ড চালু করা হয়েছে।

 


উক্ত রেসের বিজয়ীদের ৮৮ মিলিয়ন সৌদি রিয়াল মূল্যের নগদ পুরস্কারে ভূষিত করা হবে, যা তাদের জন্য এযাবৎকালের বিশ্বের সবচেয়ে বড় পুরস্কার ।

স্বতন্ত্র অংশগ্রহণকারীরা জুরির সামনে প্রতিদ্বন্দ্বিতা করেন, মোট ৩৮ জনের মধ্যে ১০ জনকে বিজয়ী ঘোষণা করা হয়। যোগ্য নারীদের মধ্যে প্রথম স্থান অর্জন করেছে পাঁচজন।

সৌদির রাজধানী রিয়াদে বিশ্বের সবচেয়ে বড় এই উৎসবের আয়োজন চলছে, যা উট বিক্রি এবং উটের সৌন্দর্যে প্রতিযোগিতা প্রদর্শিত হচ্ছে, সৌদি আরবসহ অন্যান্য উপসাগরীয় ও আরব দেশ থেকে উটের নেতৃস্থানীয় মালিকরা এবং বিশ্বের বেশ কিছু দেশ থেকে অংশগ্রহণকারী দল অনুষ্ঠানটিতে অংশগ্রহণ করেছে,তাদের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং ফ্রান্স।

 

 

বিশ্বব্যাপী পর্যটক সহ গড়ে প্রায় ১লক্ষ মানুষ প্রতিদিন এই মহোৎসব দেখতে আসছেন।উৎসবে বিভিন্ন ধরনের বিনোদন এবং সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে যা এটিকে একটি বৈশ্বিক কার্নিভাল করে তুলেছে । উৎসবকে সফল করতে প্রায় পাঁচ হাজার মানুষ কাজ করছেন।

আয়োজনটিত উট ক্রয় বিক্রয়ের মোট ৩ বিলিয়ন সৌদি রিয়াল মূল্যের লেনদেন এবং আর্থিক লেনদেনের ক্ষেত্রে উটের বাজারটিকে উপসাগরীয় অঞ্চলের বৃহত্তম হিসাবে বিবেচনা করা হয়।

 

Facebook Comments Box

Posted ৫:২৬ অপরাহ্ণ | সোমবার, ১০ জানুয়ারি ২০২২

Akhaurar Alo 24 |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আজ মহান মে দিবস
আজ মহান মে দিবস

(565 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
মোঃ সাইফুল ইসলাম সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

আখাউড়া, ব্রাহ্মণবাড়িয়া

E-mail: info@akhauraralo24.com