রবিবার ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম >>

আখাউড়ায় প্রদর্শনী মৎস্য চাষিদের মাঝে বিনামূল্যে মাছের পোনা ও খাদ্য বিতরণ

মো:সাইফুল ইসলাম   |   রবিবার, ২৭ মার্চ ২০২২ | 228 বার পঠিত | প্রিন্ট

আখাউড়ায় প্রদর্শনী মৎস্য চাষিদের মাঝে বিনামূল্যে মাছের পোনা ও খাদ্য বিতরণ

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় প্রদর্শনী মৎস্য চাষীদের মাঝে বিনামূল্যে মাছের পোনা ও খাদ্য বিতরণ করা হয়েছে।

আজ রবিবার (২৭ মার্চ) দুপুরে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের বাস্তবায়নে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে প্রদর্শনী মৎস্য চাষিদের মাঝে বিনামূল্যে মাছের খাদ্য বিতরণ করা হয়।


উল্লেখ্য প্রদর্শনী মৎস্য চাষিদের পুকুরে ইতিমধ্যে বিনামূল্যে মাছের পোনা বিতরণ করা হয়েছে।মাছের খাদ্য বিতরণ অনুষ্ঠানে মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা রেজাউল করীম জানান,২০২১- ২০২২ইং আর্থিকসালে ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্পের আওতায় কার্প মিশ্র চাষ,তেলাপিয়া ও পাবদা ৩ টি প্রদর্শনী পুকুর বাস্তবায়িত হচ্ছে।

কার্প মিশ্র চাষ প্রদর্শনীতে ৩৫০০০/ ও তেলাপিয়া ও পাবদা প্রতিটি প্রদর্শনীর জন্য ৫০০০০/ বরাদ্দ রয়েছে।বরাদ্দের অর্ধেক টাকা মাছের পোনা আর বাকী অর্ধেক খাদ্যের জন্য নির্ধারিত। তিনি আরো জানান,বৃহত্তর কুমিল্লা জেলায় মৎস্য উন্নয়ন প্রকল্পের আওতায় শিং ও গুলশা মাছের আরো ২টি প্রদর্শনী করা হয়েছে।এগুলোর বরাদ্দও ৫০০০০/। প্রদর্শনীর সরকারি অনুদানের পাশাপাশি মৎস্য চাষিদের নিজেদেরও প্রচুর বিনিয়োগ করতে হবে।


ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ সম্পসারণ প্রকল্পের চট্টগ্রাম বিভাগের উপ প্রকল্প পরিচালক আনোয়ার হোসেন বলেন, ২০১৫-২০১৬ সাল থেকে ইউনিয়ন প্রকল্পের মাধ্যমে সারাদেশে প্রদর্শনী খামার বাস্তবায়িত হচ্ছে। বিগত ৭ বছরে আখাউড়া উপজেলায় বিভিন্ন প্যাকেজে প্রায় ৩৫ টির মতো প্রদর্শনী করা হয়েছে।প্রর্দশনী পুকুর বাস্তবায়ের পূর্বে মৎস্য চাষিদের ২ ধাপে ৪ দিন প্রশিক্ষণ দেওয়া হয়। একজন আ,ডি( ফলাফল প্রর্দশনকারীর) নেতৃত্বে ৫ জন এফ,এফ( সহযোগী চাষি) থাকে। আর,ডি এর পুকুরে প্রর্দশনী করা হয়। সহযোগী চাষিগণও আর,ডির পুকুরের কার্যক্রম দেখে নিজেরা শিখে।

এসময় তিনি আরো বলেন, প্রদর্শনী পুকুর বাস্তবায়নের মাধ্যমে এলাকায় উন্নত পদ্ধতি মাছ চাষের কলাকৌশল শেখানো হয়। যাতে আশপাশের লোকজন তা দেখে নিজেরাও মাছ চাষে উদ্ভূত হয়। মাছের খাদ্য বিতরণকালে আরো উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন সফিক আলেয়া,উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ জুয়েল মজুমদার, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা রওনক জাহান প্রমুখ।


Facebook Comments Box

Posted ১১:০৮ অপরাহ্ণ | রবিবার, ২৭ মার্চ ২০২২

Akhaurar Alo 24 |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
মোঃ সাইফুল ইসলাম সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

আখাউড়া, ব্রাহ্মণবাড়িয়া

E-mail: info@akhauraralo24.com