সোমবার ২৪শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>

আখাউড়া স্থলবন্দর দিয়ে কয়লা রপ্তানি শুরু।

  |   সোমবার, ০৩ ডিসেম্বর ২০১৮ | 338 বার পঠিত | প্রিন্ট

আখাউড়া স্থলবন্দর দিয়ে কয়লা রপ্তানি শুরু।

অমিত হাসান অপু#

প্রায় দীর্ঘ ছয় বছর পড় দেশের রপ্তানি হাতে বৃহৎ ব্রাক্ষণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে পূণরায় কয়লা রপ্তানি শুরু হয়েছে। ভারতের ত্রিপুরায় কয়লার ব্যপক চাহিদা থাকায় বাংলাদেশী ব্যবসায়ীরা রাশিয়া ও ইন্দ্রোনেশিয়া থেকে নৌপথে আশুগঞ্জ নৌবন্দরে কয়লা আমদানি করছে এবং পূণরায় তা ভারতের ত্রিপুরায় রপ্তানি করছে।


টন প্রতি ১১০ ডলারে সোয়েব ট্রেড ইন্টারনেশন্যাল মোল্লা ট্রেড ইন্টারনেশন্যাল বায়জিদ ট্রেড সেন্টার এই তিনটি প্রতিষ্ঠান কয়লা রপ্তানি করছে গত কয়েক দিনে প্রায় ৭০০ টন কয়লা রপ্তানি হয়েছে বলে জানিয়েছে কাষ্টম কর্মকর্তা শান্তি বরণ চাকমা।

আখাউড়া স্থলবন্দরের আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক ও কয়লা রপ্তানি কারক রাজীব উদ্দীন ভূঁইয়া বলেছেন রাশিয়া এবং ইন্দ্রোনেশিয়া থেকে নৌপথে টন প্রতি ৮০ ডলারে কয়লা আমদানি করে তা আবার টন প্রতি ১১০ ডলারে রপ্তানি করা হচ্ছে।


ভারতীয় আমদানি কারক খোকন সাহা জানান রাজ্যে ইটভাটা সহ অন্যান্য কাজে কয়লার ব্যপক চাহিদা থাকায় আমরা বাংলাদেশ থেকে কয়লা আমদানি করছি।

উল্লেখ্য, আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রতিদিন ভারতের সেভেন সিস্টার খ্যাত সাতটি অঙ্গরাজ্যে মাছ, পাথর, সিমেন্ট ও প্লাস্টিকসহ অর্ধশতাধিক পণ্য রফতানি হয়ে থাকে।


Facebook Comments Box

Posted ৩:৩৮ পূর্বাহ্ণ | সোমবার, ০৩ ডিসেম্বর ২০১৮

Akhaurar Alo 24 |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোঃ সাইফুল ইসলাম সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

আখাউড়া, ব্রাহ্মণবাড়িয়া

E-mail: info@akhauraralo24.com