সোমবার ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম >>

আমদানি রপ্তানিতে সচল আখাউড়া স্থলবন্দর

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৩ সেপ্টেম্বর ২০২১ | 313 বার পঠিত | প্রিন্ট

আমদানি রপ্তানিতে সচল আখাউড়া স্থলবন্দর

করোনা পরিস্থিতি কমতে থাকায় আমদানি-রপ্তানিতে সচল হয়েছে রপ্তানি হাতে দেশের অন্যতম বৃহত্তম ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর।

রপ্তানির পাশাপাশি আমদানিতেও গতি এসেছে এই স্থলবন্দরে।প্রথমবারের মতো আখাউড়া স্থলবন্দর দিয়ে গম এবং পেঁয়াজের আমদানি হয়েছে। রপ্তানিমুখী এ বন্দর টিতে আমদানি শুরু হওয়ায় ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের মধ্যে উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে।আমদানি বাড়ায় স্থল বন্দরে কর্মচাঞ্চল্যতা বেড়েছে।শত শত লোকের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে।


গত আগস্ট মাসে আখাউড়া স্থলবন্দর দিয়ে ৭০ কোটি ৫৪ লাখ ৭৫ হাজার ৬৮৫ টাকার মূল্যের সয়াবিন তেল,মাছ,সিমেন্ট,পাথর,গ্লাস,রডসহ ৩১ টি পণ্য ভারতে রপ্তানি হয়েছে।যার বিপরীতে প্রথমবারের মতো আদা,পিঁয়াজ,গমসহ আমদানি হয়েছে ২৯ কোটি ৪৯ লাখ ২৩ হাজার ৫০৭টাকার।

ব্যবসায়ীরা জানান,এ বন্দর দিয়ে আমদানির যথেষ্ট সম্ভাবনা রয়েছে, আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো পিয়াজ ও গম আমদানি হওয়ায় স্থল বন্দরে কর্মচাঞ্চল্যতা ও বন্দরের আয় বৃদ্ধি পেয়েছে।তবে দীর্ঘদিনেও অনেক পণ্য আমদানির অনুমতি না পাওয়ায় হতাশা ব্যক্ত করেছেন তারা।নিষিদ্ধ পণ্য ব্যতীত সকল প্রকার পণ্য আমদানি করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বারবার ধরনা দিয়েও কূলকিনারা পাচ্ছেন না তারা।


আখাউড়া স্থলবন্দরের সিএন্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি হাজী মোবারক হোসেন ভূঁইয়া জানান,করোনার মধ্যেও গত আগস্ট মাসে রপ্তানির পাশাপাশি আমদানি বেড়েছে।আমদানি বাড়ায় স্থলবন্দরে শত শত লোকের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে।তিনি নিষিদ্ধ পণ্য ব্যতীত সকল প্রকার পণ্য আমদানি করার সুযোগ করে দিতে সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষ সহ প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেছেন।

আখাউড়া স্থলবন্দর কর্মকর্তা(ট্রাফিক)মোস্তাফিজুর রহমান জানান,গত আগস্ট মাসে আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি রপ্তানি বৃদ্ধি পেয়েছে।আমদানি রপ্তানি বৃদ্ধির ফলে বন্দরের কর্মচঞ্চলতা বৃদ্ধি পেয়েছে,কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে পাশাপাশি বন্দরের ও কাস্টমের রাজস্ব আয় বৃদ্ধি পেয়েছে।


আখাউড়া স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা,কামরুজ্জামান জানান,আখাউড়া স্থলবন্দর মোটামুটি একটি রপ্তানিমুখী বন্দর,তবে রপ্তানির পাশাপাশি গত আগস্ট মাসে প্রথমবারের মতো এ বন্দর দিয়ে পিয়াজ,গম আমদানি হয়েছে। গত আগস্ট মাসে স্থলবন্দর দিয়ে ৭০ কোটি টাকার উপরে রপ্তানি হয়েছে। করেনা পরিস্থিতি আস্তে আস্তে কমতে থাকায় স্থলবন্দর দিয়ে আমদানি রপ্তানি দুটোই বৃদ্ধি পেয়েছে পাশাপাশি বন্দরের রাজস্ব আদায় বৃদ্ধি হয়েছে।

আখাউড়া স্থলবন্দর দিয়ে রপ্তানির পাশাপাশি নিষিদ্ধ পণ্য ব্যতীত সকল প্রকার পণ্য আমদানি করার সুযোগ করে দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সহ প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেছেন আখাউড়া স্থলবন্দরের ব্যবসায়ীরা।

Facebook Comments Box

Posted ১০:২০ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৩ সেপ্টেম্বর ২০২১

Akhaurar Alo 24 |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
মোঃ সাইফুল ইসলাম সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

আখাউড়া, ব্রাহ্মণবাড়িয়া

E-mail: info@akhauraralo24.com